আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম জানেন কি

0
62

আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম জানেন কি

আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম জানেন কি
আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম জানেন কি

প্রাচীন কাল থেকেই মানুষ রান্না ও ঔষধে আদা ব্যবহার করে আসছে। এটি বমি বমি ভাব, পেটে ব্যথা এবং অন্যান্য স্বাস্থ্যের সমস্যার জন্য জনপ্রিয় ঘরোয়া উপায়। লোকেরা রান্নায় সাধারণত তাজা বা শুকনো আদা ব্যবহার করেন এবং কেউ কেউ তাদের সম্ভাব্য স্বাস্থ্য সুবিধার জন্য আদা পরিপূরক গ্রহণ করেন।

আদাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস এবং অন্যান্য পুষ্টিগুলি বাত, প্রদাহ এবং বিভিন্ন ধরণের সংক্রমণ রোধ বা চিকিত্সা করতে সহায়তা করে। গবেষকরা ডায়াবেটিস, ক্যান্সার এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি হ্রাস করার সম্ভাবনাও অধ্যয়ন করেছেন।এই নিবন্ধে, আদা সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা এবং তাদের পিছনে গবেষণা সম্পর্কে আরও জানুন।

উপকারিতা ঃ আদাতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল এবং অন্যান্য স্বাস্থ্যকর বৈশিষ্ট্য থাকতে পারে। নীচে আদা ব্যবহারের কিছু ঔষধি ব্যবহার রয়েছে।

বেশ কয়েকটি গবেষণায় হজমের সময় অন্ত্রের ট্র্যাক্টে থাকা গ্যাসগুলির উপর আদা এর প্রভাবগুলি তদন্ত করেছে।

কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে আদাতে থাকা এনজাইমগুলি শরীরকে এই গ্যাসটি ভেঙে ফেলতে এবং বহিষ্কার করতে সহায়তা করে, যে কোনও অস্বস্তি থেকে মুক্তি দেয়।আদা এছাড়াও এনজাইম ট্রাইপসিন এবং অগ্ন্যাশয় লিপাসে উপকারী প্রভাব রয়েছে বলে মনে হয় যা হজমের জন্য গুরুত্বপূর্ণ।

অধিকন্তু, আদা হজমে ট্র্যাক্টের মাধ্যমে গতি বাড়াতে সহায়তা করে, এটি পরামর্শ দেয় যে এটি কোষ্ঠকাঠিন্যকে মুক্তি দেয় বা প্রতিরোধ করতে পারে।অন্যান্য কোন খাবার হজমে সহায়তা করতে পারে? এখানে খুঁজে।

আদার উপকারিতা ও খাওয়ার নিয়ম জানেন 

বমিভাব দূর হচ্ছে ঃ কিছু গবেষণা নির্দেশ করে যে আদা সকালের অসুস্থতা দূর করতে এবং ক্যান্সারের চিকিত্সার পরে বমি বমি ভাব দূর করতে সহায়তা করতে পারে। ২০১০ সালের একটি ছোট্ট গবেষণায় কেমোথেরাপি করা children০ শিশু এবং অল্প বয়স্কদের বমি বমি ভাবের জন্য আদা মূলের গুঁড়া পরিপূরকগুলির প্রভাবগুলি পরীক্ষা করা হয়েছিল। বিশ্লেষণে দেখা গেছে যে পরিপূরকটি এটি গ্রহণকারী বেশিরভাগ লোকের মধ্যে বমি বমি ভাব হ্রাস করে। ২০১১ সালের সমীক্ষার পর্যালোচনা লেখকরা একই সিদ্ধান্তে এসেছিলেন। তারা জানিয়েছেন যে আদা নিষ্কাশনের এক হাজার 500 মিলিগ্রাম (মিলিগ্রাম) দৈনিক ডোজ গ্রহণ বমিভাবের লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে। তারা বমি বমি ভাব এবং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিষয়গুলিতে আদার প্রভাবগুলি সম্পূর্ণরূপে বোঝার জন্য মানুষের আরও অধ্যয়ন করারও আহ্বান জানিয়েছিল।

সর্দি বা ফুলা লাগাচ্ছে  ঃ অনেকে ঠান্ডা বা ফুলা থেকে সেরে উঠতে আদা ব্যবহার করেন। যাইহোক, এই প্রতিকারটিকে সমর্থনকারী প্রমাণগুলি বেশিরভাগই কৌতুকপূর্ণ। ২০১৩ সালে গবেষকরা মানব কোষে একটি শ্বাসতন্ত্রের ভাইরাসে তাজা এবং শুকনো আদাটির প্রভাবগুলি অধ্যয়ন করেছিলেন। ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে তাজা আদা শ্বাসযন্ত্রের সুরক্ষা রক্ষা করতে পারে, যখন শুকনো আদা একই রকম প্রভাব ফেলেনি। এছাড়াও 2013 সালে, একটি ছোট অধ্যয়ন ঠান্ডা বা ফ্লু চিকিত্সা হিসাবে ভেষজ ওষুধের জনপ্রিয়তা তদন্ত করার জন্য প্রস্তুত হয়েছিল।দুটি পৃথক স্থানে ৩০০ জন ফার্মাসি গ্রাহককে ভোট দেওয়ার পরে, গবেষকরা নির্ধারণ করেছেন যে led৯% পোলযুক্ত ভেষজ ওষুধ ব্যবহার করেছে এবং এই দলের বেশিরভাগই এটি কার্যকর বলে মনে করেছেন। তবে, এই প্রতিকারগুলির মধ্যে আদা সবচেয়ে জনপ্রিয় উপাদানগুলির মধ্যে ছিল, তবে অংশগ্রহণকারীদের মধ্যে কিছু এটি ব্যবহার নাও করতে পারে।

ব্যথা উপশম ঃ একট অধ্যয়নের পিছনে গবেষকরা, যার মধ্যে 74 জন স্বেচ্ছাসেবক রয়েছে, তারা দেখতে পান যে প্রতিদিনের 2 গ্রাম (ছ) কাঁচা বা উত্তপ্ত আদা ব্যায়াম দ্বারা অনুপ্রাণিত পেশী ব্যথা প্রায় 25% হ্রাস করে।

এদিকে, 2016 সালের সমীক্ষার পর্যালোচনা থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আদা ডিসমেনোরিয়া হ্রাস করতে সহায়তা করতে পারে – মাসিকের ঠিক আগে বা সময়কালে ব্যথা হতে পারে। তবে লেখক স্বীকার করেছেন যে অন্তর্ভুক্ত পড়াশোনাগুলি প্রায়শই ছোট বা নিম্নমানের ছিল। কোনও খাবার গাউট থেকে ব্যথা প্রভাবিত করতে পারে? এখানে আরও জানুন।

প্রদাহ হ্রাস ঃএকদল গবেষক এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে অস্টিওআর্থারাইটিসজনিত প্রদাহ নিরাময়ের জন্য মুখ দ্বারা আদা গ্রহণ করা “বিনয়ী কার্যকর এবং যুক্তিসঙ্গতভাবে নিরাপদ”। তবে তারা উল্লেখ করেছেন যে তাদের মেটা-বিশ্লেষণের অন্তর্ভুক্ত অধ্যয়নগুলি ছোট ছিল এবং সাধারণ জনগণের প্রতিনিধিত্ব করতে পারে না।এদিকে, ১ clin টি ক্লিনিকাল ট্রায়ালের একটি 2017 পর্যালোচনা নির্ধারণ করেছে যে আদাতে থাকা ফাইটোকেমিক্যাল বৈশিষ্ট্যগুলি প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে পারে। এই লেখকরা সবচেয়ে কার্যকর ডোজ এবং আদা নিষ্কাশনের ধরণের আরও গবেষণার জন্যও বলেছিলেন।

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সমর্থন কিছু প্রমাণ রয়েছে যে আদা নিষ্কাশন কার্ডিওভাসকুলার রোগে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, একটি পর্যালোচনাতে দেখা গেছে যে 5 গ্রাম বা তার বেশি ডোজ উল্লেখযোগ্য, উপকারী antiplatelet ক্রিয়াকলাপ ঘটাতে পারে। লেখকরা স্বীকার করেছেন যে তাদের বিশ্লেষণে অন্তর্ভুক্ত অনেক তদন্তে মানব অংশগ্রহণকারীদের জড়িত ছিল না বা নির্ভরযোগ্য ফলাফল নিশ্চিত করতে অংশগ্রহণকারী সংখ্যা খুব কম ছিল। তবে, তারা পরামর্শ দেয় যে আরও গবেষণা করে আদা কার্ডিওভাসকুলার রোগের চিকিত্সার একটি নিরাপদ রূপ হিসাবে প্রমাণিত হতে পারে।

এদিকে, একটি ছোট্ট গবেষণায় দেখা গেছে যে আদা নিষ্কাশন ডায়াবেটিসের সাথে ইঁদুরগুলির মধ্যে হার্টের অস্বাভাবিকতাগুলি হ্রাস করতে সহায়তা করে। লেখকরা লক্ষ করেছেন যে এই হ্রাসটি অ্যাট্রাক্টের অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য থেকে কিছুটা অংশ হতে পার

ক্যান্সারের ঝুঁকি হ্রাস ঃ আদা প্রোটিন বা অন্যান্য পুষ্টি সরবরাহ করে না, তবে এটি অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি দুর্দান্ত উত্স। গবেষণায় দেখা গেছে যে, এই কারণে, আদা বিভিন্ন ধরণের জারণ চাপ কমাতে পারে।যখন প্রচুর ফ্রি র‌্যাডিকেল শরীরে তৈরি হয় তখন জারণ চাপ হয়। ফ্রি র‌্যাডিকালগুলি বিপাক এবং অন্যান্য কারণ দ্বারা উত্পাদিত বিষাক্ত পদার্থ।দেহকে সেলুলার ক্ষতি হতে বাধা দিতে মুক্ত র‌্যাডিকেলগুলি নির্মূল করতে হবে যা ক্যান্সার সহ বিভিন্ন রোগের কারণ হতে পারে। ডায়েট্রি অ্যান্টিঅক্সিড্যান্টস শরীরকে ফ্রি র‌্যাডিকালগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করে।2013 এর একটি পরীক্ষায়, গবেষকরা 20 জন অংশগ্রহণকারীকে 2 জি আদা বা 28 দিনের জন্য একটি প্লাসবো দিয়েছেন bo অংশগ্রহণকারীদের মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার হওয়ার ঝুঁকি ছিল বেশি।বায়োপসিগুলি দেখিয়েছিল যে অংশীদাররা আদা খাওয়া হয়েছিল তাদের স্বাস্থ্যকর কোলন টিস্যুতে কম নেতিবাচক পরিবর্তন হয়েছিল had এই গোষ্ঠীটি সেলুলার বিস্তারও হ্রাস করেছিল। অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে আদা কলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

পুষ্টি ঃআদা অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উত্স, তবে এটি প্রচুর ভিটামিন, খনিজ বা ক্যালরি সরবরাহ করে না।মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, 2 চা চামচ আদা কেবল 4 ক্যালোরি সরবরাহ করে। এই পরিমাণ কোনও পুষ্টির উল্লেখযোগ্য পরিমাণ সরবরাহ করে না।

ঝুঁকি ঃ খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) আদাগুলিকে ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য নিরাপদ বলে বিবেচনা করে তবে তারা ওষুধ বা পরিপূরক হিসাবে এর ব্যবহারের গ্যারান্টি বা নিয়ন্ত্রণ করে না।গবেষকরা আদাতে থাকা অনেকগুলি যৌগিক তদন্ত করেননি। এছাড়াও, বৈজ্ঞানিক প্রমাণ আদা নিরাময় গুণাবলী সম্পর্কে কিছু দাবি সমর্থন করে না। ডায়েটে আরও আদা যুক্ত করার আগে বা আদা পরিপূরক গ্রহণের আগে, স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে পরামর্শ করুন। একটি পরিপূরক ওষুধের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে বা অন্যান্য স্বাস্থ্য জটিলতার কারণ হতে পারে।আদা পরিপূরক এবং অন্যান্য আদা পণ্য অনলাইনে ক্রয়ের জন্য উপলব্ধ।

ছাড়াইয়া লত্তয়া ঃ  আদা ইঙ্গিত দেয় যে আদা হজম স্বাস্থ্যের উন্নতি করতে পারে, প্রদাহ হ্রাস করতে পারে এবং অন্যান্য উপকারের মধ্যে ব্যথা উপশম করতে পারে।যাইহোক, অধ্যয়নগুলি প্রায়শই উচ্চ মাত্রার এক্সট্রাক্ট ব্যবহার করে – কোনও ব্যক্তি কেবল তাদের ডায়েটে আদা যোগ করা থেকে স্বাস্থ্যগত ইতিবাচক প্রভাব ফেলতে পারে না।এছাড়াও, আদা স্বাস্থ্যের সুবিধাগুলি তদন্ত অধ্যয়নগুলি প্রায়শই ছোট বা অনির্বাচিত ছিল। আদা পরিপূরকগুলির প্রভাব এবং সুরক্ষা সম্পূর্ণরূপে বুঝতে আরও গবেষণার প্রয়োজন হবে।

আরও পড়ুনঃ গ্যাস্ট্রিকের সমস্যা দূর করুন  চিরতরে

My youtube channel : Bangla Tutorial

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here